একটি রাস্তা যেখানে হাজারো মানুষের কান্না

এইচ কে রফিক উদ্দিন,উখিয়া

উখিয়া বিশ্ববিদ্যালয়ের মূল সড়কের সাথে সংযুক্ত রাজাপালং ইউনিয়নের দরগাহবিল গ্রামের একমাত্র রাস্তার যেন এখন হাজারো মানুষের মনের কান্না, বিবেকের দংশন। দীর্ঘদিন যাবত রাস্তাটি এমন বেহাল অবস্থায় থাকায় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। মাত্র দেড় কি:মি: এর এই রাস্তাটি যেন হাজার কিঃ মিঃ এর দুঃখ বহন করে।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিদিন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ হাজারো লোকের চলাচল। রাস্তাটি অকেজো হওয়ায় ছোট যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। সামান্য বৃষ্টি হলেই রাস্তার সৃষ্ট গর্তে পানি জমে থাকে। বিশেষ করে বৃষ্টি হলে কাঁচা রাস্তায় হাটু সমেত কাদা হয়। স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের সেই কাদা পেরিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হলে অনেক ভোগান্তির সৃষ্টি হয়।

পোষাকে কাদা লাগার ফলে অনেক ছাত্র-ছাত্রী বাড়ী থেকে আলাদা পোষাক সাথে নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে রওনা হয় বলে জানা গেছে।

সাধারণ জনগনের গলার কাটা হয়ে দাঁড়ানো চলাচলের অযোগ্য রাস্তাগুলো সংস্কার জরুরী বলে মনে করছেন এলাকাবাসি।

অত্র এলাকার স্থায়ী বাসিন্দা উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আব্দুল মালেক জানান,
মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারের দেশব্যাপি উন্নয়নের সাথে তালমিলিয়ে চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরীর মাধ্যমে এগিয়ে চলছে রাজাপালংয়ের গ্রামীন অবকাঠামোর উন্নয়ন। তবুও কোন এক অজানা কারণে উন্নয়ন বঞ্চিত এই রাস্তাটি। এই রাস্তার চেয়ে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ রাস্তাগুলো উন্নয়নে অগ্রাধিকার পেলেও জনগুরুত্বপূর্ণ এই রাস্তাটি সকল প্রকার সংস্কার কর্মসূচি ও উন্নয়ন কর্মকান্ড থেকে অবহেলিত ও সুবিধা বঞ্চিত।

 

এলাকাবাসীরা আকুতি করে বলেন, জনগুরুত্বপূর্ণের কথা বিবেচনা করে অগ্রাধিকার ভিত্তিতে এই রাস্তাটি দ্রুত সংস্কার ও পাকাকরণ করতে স্হানীয়  চেয়ারম্যান সাহেবের প্রতি বিনয়ের সহিত অনুরোধ করেছেন।